Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

মিষ্টিভুট্টার অর্থনৈতিক সম্ভাবনা

মিষ্টিভুট্টার অর্থনৈতিক সম্ভাবনা
মোঃ মনিরুজ্জামান
বাংলাদেশ বিশ্বের ঘনবসতিপূর্ণ দেশের তালিকায় অষ্টম যদিও আয়তনে ৯২তম। ২০২৩ সালের জনশুমারি ও গৃহগণনার চূড়ান্ত প্রতিবেদন অনুযায়ী বর্তমানে আমাদের দেশের জনসংখ্যা এখন প্রায় সতেরো কোটি। এই অত্যধিক জনবহুল দেশে মিষ্টিভুট্টা (সুইট কর্ন) এবং খই-ভুট্টা (পপকর্ন) তাদের পুষ্টির মূল্য, বহুমুখী ব্যবহার, চাষের সহজতার কারণে মূল্যবান খাদ্য উৎস ও কৃষি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
মিষ্টিভুট্টা (সুইট কর্ন) ও খই-ভুট্টা (পপকর্ন) ব্যবহার, পুষ্টিমান এবং অর্থনীতিতে এর সম্ভাবনা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।
মিষ্টিভুট্টা 
মিষ্টিভুট্টা সুইট কর্ণ নামেও পরিচিত, এটি একটি জনপ্রিয় এবং বহুমুখী ফসল যার বিস্তৃত ব্যবহার রয়েছে। এটি বিশ্বের অনেক অংশে একটি প্রধান খাদ্য এবং বিভিন্ন খাদ্য পণ্য যেমন কর্নমিল, কর্ন অয়েল এবং কর্ন সিরাপ তৈরিতেও ব্যবহৃত হয়। সাম্প্রতিক বছরগুলোতে, মিষ্টিভুট্টার পুষ্টিগুণ এবং অর্থনৈতিক সম্ভাবনার জন্য এর চাষের আগ্রহ বাড়ছে। 
মিষ্টিভুট্টার পুষ্টির মান
মিষ্টিভুট্টা একটি অত্যন্ত পুষ্টিকর ফসল যা প্রয়োজনীয় পুষ্টির একটি পরিসীমা প্রদান করে। এটি কার্বোহাইড্রেটের একটি ভালো উৎস, যা শরীরের শক্তির প্রাথমিক উৎস। এটিতে খাদ্যতালিকাগত ফাইবারও রয়েছে, যা হজমের জন্য গুরুত্বপূর্ণ। উপরন্তু মিষ্টি ভুট্টা ভিটামিন সি, ভিটামিন বি-৬ এবং পটাশিয়াম সমৃদ্ধ। এই পুষ্টিগুলো সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য।
মিষ্টিভুট্টার প্রধান পুষ্টিগত সুবিধাগুলোর মধ্যে একটি হলো এর উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী। অ্যান্টিঅক্সিডেন্টগুলো এমন যৌগ যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যালের কারণে ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে (ফ্রি র‌্যাডিক্যাল হলো একধরনের ক্ষতিকারক অণু যা ক্যান্সার এবং হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগের বিকাশে অবদান রাখতে পারে। মিষ্টিভুট্টায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার মধ্যে রয়েছে লুটেইন এবং জেক্সানথিন, যা চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, সেইসাথে ফেরুলিক অ্যাসিড, যেটির অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে বলে প্রমাণিত হয়েছে। 
মিষ্টিভুট্টার ব্যবহার প্রচার করে এবং এটিকে খাদ্যের মধ্যে অন্তর্ভুক্ত করে, বিশেষ করে শিশু এবং গর্ভবতী মহিলাদের মতো দুর্বল গোষ্ঠীগুলোর জন্য, এটি মূল পুষ্টির ঘাটতিগুলোকে মোকাবিলা করতে এবং সামগ্রিক স্বাস্থ্য ও সুস্থতায় অবদান রাখতে সহায়তা করতে পারে।
আমাদের দেশে এরই মধ্যে মিষ্টিভুট্টার একটি জাত ২০০২ সালে বারি মিষ্টিভুট্টা-১ নামে অবমুক্ত করা হয়েছে। মিষ্টিভুট্টা কাঁচা অবস্থায় খাওয়া হয়। তাই দানা যখন নরম থাকে তখনই মোচা সংগ্রহ করতে হয়। সিল্ক বের হবার ২০-২৫ দিনের মধ্যে অর্থাৎ বপনের মাত্র ১১৫-১২০ দিনে খাওয়ার উপযোগী মোচা সংগ্রহ করা যায়। এর হলুদ দানা প্রচুর পরিমাণে ভিটামিন-এ সমৃদ্ধ। জাতটির ফলন রবি মৌসুমে হেক্টরপ্রতি ১০-১০.৩ টন (খোসা ছাড়ানো কচি মোচা) এবং প্রায় ২৪ টন/হেক্টর সবুজ গো-খাদ্য পাওয়া যায়। 
মিষ্টিভুট্টার অর্থনৈতিক সম্ভাবনা
পুষ্টিগুণ ছাড়াও মিষ্টিভুট্টার উল্লেখযোগ্য অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে। কাঁচা মিষ্টিভুট্টা মাত্র ১১৩-১২০ দিনে সংগ্রহ করা যায় এবং বীজ পাকতে ১৪০ দিন লাগে। তুলনামূলকভাবে ছোট এলাকা থেকে প্রচুর পরিমাণে খাদ্য উৎপাদন করাসহ এটির উচ্চফলন সক্ষমতা রয়েছে। উপরন্তু এটি তাজা সবজি হিসাবে খাওয়া ছাড়াও, বিভিন্ন পণ্য যেমন টিনজাত ভুট্টা, হিমায়িত ভুট্টা এবং কর্নমিলে প্রক্রিয়া করা যেতে পারে। এই পণ্যগুলোর একটি দীর্ঘ শেলফ লাইফ রয়েছে এবং উচ্চমূল্যে বিক্রি করা যায়, যা কৃষক এবং খাদ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের আয়ের একটি অতিরিক্ত উৎস তৈরি করে।
চ্যালেঞ্জ এবং সুযোগ
যেখানে মিষ্টি ভুট্টা বাংলাদেশে পুষ্টি সরবরাহ এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য উল্লেখযোগ্য সুযোগ উপস্থাপন করে, সেখানে বেশ কিছু চ্যালেঞ্জও রয়েছে যেগুলোর মোকাবিলা করা প্রয়োজন। এই চ্যালেঞ্জের মধ্যে একটি হলো মিষ্টি ভুট্টার পুষ্টিগুণ সম্পর্কে সচেতনতা এবং জ্ঞানের অভাব। বাংলাদেশের অনেক মানুষ খাদ্যশস্য হিসেবে মিষ্টি ভুট্টার সাথে পরিচিত নয় এবং এর পুষ্টিগুণ সম্পর্কে অজ্ঞ। ফলে এটি মিষ্টি ভুট্টার উপকারিতা প্রচার করতে এবং এর ব্যবহারকে উৎসাহিত করার জন্য শিক্ষা এবং সচেতনতা প্রচারের একটি সুযোগ তৈরি করে। আরেকটি চ্যালেঞ্জ হলো মিষ্টি ভুট্টা উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের জন্য উন্নত অবকাঠামো এবং প্রযুক্তির প্রয়োজন। এর মধ্যে রয়েছে উচ্চ-মানের বীজ, সেচ ব্যবস্থা এবং ফসল কাটার পর হ্যান্ডলিং সুবিধা উন্নতির সুযোগ। 
এই ক্ষেত্রগুলোতে বিনিয়োগের মাধ্যমে, মিষ্টি ভুট্টার উৎপাদনশীলতা এবং গুণমান উন্নত করা যেতে পারে, যা কৃষক এবং খাদ্য প্রক্রিয়াজাতকারীদের জন্য আরও বেশি অর্থনৈতিক আয়ের দিকে (রপ্তানিমুখী) নিয়ে যায়। এছাড়া পণ্যের চাহিদা বাড়াতে বাজার উন্নয়ন ও প্রচারের প্রয়োজন রয়েছে। এর মধ্যে খুচরা বিক্রেতা, খাদ্য প্রস্তুতকারক এবং খাদ্য পরিষেবা প্রদানকারীদের সাথে কাজ করা, তাদের পণ্যের অফারগুলিতে মিষ্টি ভুট্টা অন্তর্ভুক্ত করা। একইসাথে সরকারিভাবে মিষ্টি ভুট্টা চাষের জন্য কৃষকদের আর্থিক প্রণোদনা প্রদান, ফসলের ফলন এবং পুষ্টির মান উন্নত করার জন্য গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ করা এবং মিষ্টি ভুট্টা পণ্যের গুণমান ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রবিধান বাস্তবায়ন করা যেতে পারে। 
খই-ভুট্টার (পপকর্ন) অর্থনৈতিক সম্ভাবনা
বিশ্বব্যাপী পপকর্ন মার্কেটের আকার ২০২২ সালে ১৩,৬৫৩.১৭ মিলিয়ন মার্কিন ডলার ছিল যা ২০২৮ সালে ২১,৬৬২.৪ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত পৌঁছাতে পারে। বাংলাদেশের আবহাওয়ায় খই-ভুট্টার ফলন ভালো হওয়ায় এটির চাষাবাদ বৃদ্ধি করতে পারলে এশিয়ার বাজারে এটির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়ের একটি সুন্দর সুযোগ সৃষ্টি হবে।
সাম্প্রতিক বছরগুলোতে, বাংলাদেশের হাটে-বাজারে, শহরের অলিতে-গলিতে ভ্যান গাড়ি নিয়ে রাস্তায় পপকর্ন বিক্রির একটি জোয়ার দেখা যাচ্ছে। এদেশের অসংখ্য মানুষ বাদাম, বুট, ছোলাভাজা ইত্যাদির পাশাপাশি ভ্রাম্যমাণ ভ্যানেই পপকর্ন ভেজে প্যাকেটে করে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে বিক্রয় করে জীবিকা নির্বাহ করছে। এছাড়াও গণপরিবহনে হকাররা পপকর্ন ভাজা বিক্রয় করছে। যদিও এই সম্পর্কে বিস্তারিত অর্থনৈতিক সমীক্ষার সুযোগ রয়েছে।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক অবমুক্ত জাত এর নাম খই-ভুট্টা। এটি রবি মৌসুমে ১২৫-১৩০ দিনে এবং খরিফ মৌসুমে ৮০-৯০ দিনে পাকে। ফলন প্রতি হেক্টরে রবি মৌসুমে ৩.৫-৪.০ টন এবং খরিফ মৌসুমে ২.৫-৩.৫ টন। 
সুযোগ
বর্তমানে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট কর্তৃক অধিক ফলনশীল মিষ্টি ভুট্টা এবং খই-ভুট্টার অগ্রবর্তী সারি নির্বাচনের কাজ চলমান। খুব দ্রুতই নতুন বৈশিষ্ট্যের উচ্চফলনশীল মিষ্টিভুট্টা এবং খই-ভুট্টার জাত অবমুক্তির ব্যাপারে অত্র গবেষণা প্রতিষ্ঠানটি আশাবাদী। 
মিষ্টিভুট্টা এবং পপকর্নের মধ্যে পুষ্টি উপাদানের তুলনা
এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পপকর্নের পুষ্টি উপাদানগুলো প্রস্তুতির পদ্ধতি এবং লবণ, মাখন বা স্বাদের মতো যোগ করা উপাদানগুলোর উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। উপরন্তু মিষ্টি ভুট্টা প্রায়শই প্রাকৃতিক অবস্থায় খাওয়া হয় বা ন্যূনতম প্রক্রিয়াজাত করা হয়, যখন পপকর্ন সাধারণত একটি প্রক্রিয়াজাত ¯œ্যাকস ফুড। প্রতি ১০০ গ্রাম পপকর্ন এবং কাঁচা মিষ্টিভুট্টা পুষ্টি উপাদানের তুলনামূলক পার্থক্য- সারণি দ্রষ্টব্য। 
পপকর্ন হলো একটি সম্পূর্ণ শস্য, যার মানে এতে বেশি ফাইবার এবং জটিল কার্বোহাইড্রেট রয়েছে। ফাইবার উপাদান কার্বোহাইড্রেটের হজম এবং শোষণকে ধীর করতে সাহায্য করতে পারে, যা খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পায়। এয়ার-পপড পপকর্ন, যোগ করা মাখন বা অত্যধিক লবণ ছাড়া, একটি কম ক্যালোরি, কম চর্বিযুক্ত খাবারের বিকল্প হতে পারে। পপকর্ন ডায়েটারি ফাইবারের একটি ভালো উৎস, যা হজমে সাহায্য করতে পারে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
ডায়াবেটিস রোগীদের জন্য, পপকর্ন সাধারণত আলুর চিপসের তুলনায় একটি বেশি পছন্দনীয় খাবার। 
সুইটকর্ন এবং পপকর্ন উভয়েরই বৈচিত্র্যময় ব্যবহার রয়েছে, রন্ধনসম্পর্কীয় অ্যাপ্লিকেশন থেকে শুরু করে শিল্প এবং বিনোদনের ব্যবহার পর্যন্ত, যা বিভিন্ন ক্ষেত্রে মূল্যবান এবং বহুমুখী পণ্য তৈরি করে। এখন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইউটিউবে মিষ্টিভুট্টা এবং খই-ভুট্টা দিয়ে নানা প্রকার পুষ্টিকর, উপাদেয় খাবার তৈরির ভিডিও পাওয়া যায়।
সাম্প্রতিক সময়ে মিষ্টি ভুট্টার পুষ্টিগুণ এবং অর্থনৈতিক সম্ভাবনার জন্য এর চাষের আগ্রহ বাড়ছে একই সাথে খই-ভুট্টার চাহিদা দ্রুত বাড়ছে; কিন্তু চাহিদার তুলনায় উচ্চফলনশীল জাতের বীজের ঘাটতি আছে।  
সরকারি গবেষণা ও উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামোগত উন্নতি এবং নীতি সহায়তাসহ সুনির্দিষ্ট লক্ষ্যযুক্ত হস্তক্ষেপের মাধ্যমে এই সমস্যাগুলো মোকাবিলা করতে পারলে বাংলাদেশে মিষ্টিভুট্টা এবং খই-ভুট্টা উৎপাদনের পূর্ণ সম্ভাবনাকে পূর্ণ মাত্রায় ছড়াতে সাহায্য করতে পারে এবং উন্নত পুষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারে।
সামগ্রিকভাবে, মিষ্টিকর্ন এবং পপকর্নের চাষ এবং ব্যবহার অতিরিক্ত জনসংখ্যার দেশগুলোতে খাদ্য নিরাপত্তা, পুষ্টি এবং অর্থনৈতিক স্থিতিশীলতা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলে আমার বিশ্বাস।

লেখক : ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (ভুট্টা প্রজনন), বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, নশিপুর, দিনাজপুর,  মোবাইল :  ০১৬৬০১৮৫১৩১, ০১৭১৭০৩১২৫২, ইমেইলঃ সড়হরৎুুঁধসধহ@নসিৎর.মড়া.নফ

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon